Sunday, March 5, 2023

কুয়াশা মাখে শহর

 স্ট্রিট লাইটগুলো জ্বলছে । আলো আসবে আসবে করলেও অন্ধকার এখনো বাড়ি ফেরে নি । রাস্তার দুই দিকে কিছু কিছু বড় গাছ , গাছের ফাঁক দিয়ে ধোঁয়াশা চিরে স্ট্রিট লাইটের আলো আসছে। এ আমার শহরের শীত ভোর । আমি আরো একটু হাঁটতে হাঁটতে এগিয়ে গেলাম । একটা নরম ভাব চারিদিকে । একজন বয়স্ক ভদ্রলোক ক্রশ করলেন । একটি দুধের গাড়ি বেশ জরেই ছুটে গেল । আমি হাঁটতে বেরোই মনের তাগিদে তাই একটু আসতে আসতেই হাঁটি প্রিয় পদ রসিয়ে রসিয়ে খাবার মত । একটা ঠাণ্ডা হাওয়া শরীর ছুঁয়ে গেল । প্রিয় , তুমি কি লেপের তলায় আদুরে ভঙ্গিতে পাস ফিরলে ? 


দিনের প্রথম ট্রেন হুইশেল দিচ্ছে । সবজিওয়ালা , মাছওয়ালারা সাইকেল ছুটিয়ে বাজারের দিকে আর টলিওয়ালারা স্টেশনের পথে যাচ্ছে । কারোরই ব্যস্ততা নেই , এ ভোরে সবাই প্রানভরে নিঃশ্বাস নিচ্ছে , এ ভোরে সবাই এগিয়ে যাচ্ছে জীবনের দিকে মুগ্ধতা নিয়ে । হাঁটতে হাঁটতেই আমি এই বাজে বকবকগুলো আপনাদের শোনাই কেমন ! 


 

একটু আবছা আলো এসেছে বুঝলেন ! কিছুটা দূরে কুয়াশার চাদর । একটি মেয়ে সেই কুয়াশার ভেতর থেকে বেরিয়ে আসছে । পরনে ট্র্যাক শুট । ছুরির মত ধারাল ফিগার । উজ্জ্বল শ্যাম বর্ণ , চোখে গত সন্ধ্যার আবছা কাজল । একটা অদ্ভুত স্নিগ্ধতা লেগে আছে ওর গায়ে । বেশ জোরেই হেঁটে গেল পাশ দিয়ে । আমি পেছন ফিরে না দেখে পারি নি । একটা স্নিগ্ধ ভোর হেঁটে গেল । সেও কি পেছন ফিরবে ? না না বাহাদুরি করে মিথ্যে বলব না । সে পেছন ফিরে তাকায় নি । ভালোই হয়েছে বলুন ! কুয়াশা মেখে এমন নরম সকালে মায়াবী চোখে সে যদি তাকাত আমার সাথে সাথে আপনারাও কি ক্লিন বোল্ড হতেন না ? 


একটু চা হলে কেমন হয় ! এক কাপ চা আর একটা সিগারেট ধরালাম । আলো এসে গেছে , আমিও শহরের ব্যস্ত রাস্তায় । মানুষজন আর স্কুল বাসেদের আনাগোনা শুরু , শুধু হর্নের বেয়াদপি নেই । আমার উল্টোদিকে একটি পুচকে বাচ্চা মেয়ে তার বাবার হাত ধরে লাফাচ্ছে আর হাত তালি দিচ্ছে , একটি বাচ্চা ছেলে ঘুম জড়ানো চোখে ঠায় দাঁড়িয়ে আছে । উঠি এবার বাড়ি ফিরব । এমন সকালে তোমাকে কি একবার গুড মর্নিং বলব ফেসবুকে ! 


এই রে বাজে বকতে বকতে ভুলেই গেলাম চকলেট কেনা হয় নি । চকলেট কিনে পরের মোড়ে যেতেই আট বছরের মেয়েটি খিলখিল করে হাসতে হাসতে হাত পাতল । ওদের ফুল দোকান । দাদা আজ একটা অন্য জিনিস আছে । পেছনে রাখা হাতটা সামনে আনতেই দেখি একটা নীল গোলাপ । ওর নাম রোদসী । সেই পুচকে বয়স থেকেই ও আমার শীতের সকালের মিষ্টি রোদ । এই কি তুমি এই  শীতের সকালে কার কথা ভেবে ঘুমের ঘোরে লজ্জা পাওয়া ঠোঁটে মুচকি হাসলে  ?


@ রোহন নাম্বিয়ার ।

No comments:

Post a Comment

ঠিক প্রেম প্রস্তাব না

 ঘুমিয়ে পড়েছ ? শহরের বুকে রাত নেমে আসে , কিছু তারা স্থির । আজ এই মধ্যরাতে নীলচে আলোয় একলা রুমে মন টিকছে না । একের পর এক গজল চলছে । আমি ভেসে ...