Saturday, March 4, 2023

পক্ষীরাজের ডানা ছুঁয়ে যায় মেঘ

 মাথার ওপর নীল আকাশ , যদিও আমার চোখে নীল চশমা । পক্ষীরাজ ! মানে বাইক নিয়ে বেরিয়ে পড়েছি । না , কোন ঘুমন্ত রাজকন্যাকে জাগিয়ে জানলা দিয়ে উড়ে কোন শূন্যে হারাবো না । হা হা সে সাহসও নেই । নাহলে সুন্দরী কন্যাদের পাশ দিয়ে হাঁটার সময় কথা বলা তো দূরে থাক , চোখ তুলে তাদের দেখাও হয় নি । যাক গাঁজাখুরি কথা থাক । 

আমার শহরে কান পাতলে পাখি ডাকে না , চোখ মেললে সবুজ মাঠে আটকে পড়ে না দৃষ্টি । আমি সারাক্ষণ হর্ন শুনি , দেখি ভিড়ে ঠাঁসাঠাসি মানুষ আর কালো ধোঁয়া গিলি । এই নিয়ে মনে কীভাবে নরম হাওয়া লাগাই বলো তো ?  

তোমার মুখ ভাবতে ভাবতে । তুলি দিয়ে আঁকা তোমার মুখ ভাবতে ভাবতে অনেকটা হাইওয়ের রাস্তা পেরিয়ে এসেছি । এখন সামনে জঙ্গল । রাস্তার দুই পাশে গাড় সবুজ রং। জঙ্গলের গন্ধটা আমাকে কেমন ফ্রেশ করে দিচ্ছে । সবুজ পাতাদের ছুঁয়ে সবুজ হাওয়া যেন তুমি আমার শরীরের বিভিন্ন জায়গায় হাত রাখছ । আমি এগোচ্ছি । তুমি ফোন করলে । আমি ধরলাম না । তোমার সাথে কথা বলতে গিয়ে আমি তোমার আদিমতা , তোমার বন্যতা হারাতে চাই না । ডান পাশে একটা কমলা রঙের রাস্তা নেমে গেছে । সেই রাস্তাটা ধরলাম । এগোচ্ছি । এগিয়ে চলেছি । জঙ্গল ঘন হচ্ছে । শীতের কমলা ধুলো উড়ছে । কতদুর যাবো জানি না । জানি আমার কীর্তিকলাপ নিয়ে তোমার খুব অভিমান । কিন্তু আমার কিছু করার নেই । আমার এই গন্তব্যহীন বেরিয়ে পড়া আমাদের গন্তব্যহীন সম্পর্কের মতই তাই না ? 

@ রোহন নাম্বিয়ার

No comments:

Post a Comment

ঠিক প্রেম প্রস্তাব না

 ঘুমিয়ে পড়েছ ? শহরের বুকে রাত নেমে আসে , কিছু তারা স্থির । আজ এই মধ্যরাতে নীলচে আলোয় একলা রুমে মন টিকছে না । একের পর এক গজল চলছে । আমি ভেসে ...